অনেক বড় হয়ে গেছিস, তোদেরকে ছাড় দেয়া যাবে না : মুশফিককে গাঙ্গুলি

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০০৭ বিশ্বকাপে গ্রুপপর্বের ম্যাচে শক্তিশালী ভারতকে হারিয়ে বিশ্বকাপ থেকে বিদায় করেছিল বাংলাদেশ দল। রাহুল দ্রাবিড়, শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ভিরেন্দর শেবাগ, যুবরাজ সিং, জহির খানদের হারিয়েছিল বাংলাদেশ দল।

সেই দলের বোলিংয়ে তরুণ মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ রফিক ও আব্দুর রাজ্জাকদের ঘূর্ণির পর ব্যাটিংয়ে তিন যুবা তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমের কাঁধে চড়েই জয় পায় টাইগাররা। সেই ম্যাচের প্রথম ইনিংসে সৌরভ গাঙ্গুলির সঙ্গে মজার স্লেজিং হয় মুশফিকুর রহিমের।

প্রায় তের বছর আজ (বৃহস্পতিবার) এক ফেসবুক লাইভে জানিয়েছেন মুশফিক নিজেই। তিনি বলেন, ‘খেলার ভেতরে স্লেজ বলতে ওরকম কষ্ট দিয়ে আসলে কাউকে কিছু বলা হয় না। আমি এটা কখনও করি না।

স্লেজিং না করলেও, কখনও কখনও কিছু কথা তো বলতেই হয়। ২০০৭ সালে একটি স্লেজিংয়ের কথা মনে আছে আমার। মজার একটা ঘটনা। (বিশ্বকাপে) আমার প্রথম ম্যাচ ছিল। সৌরভ গাঙ্গুলি তখন ব্যাটিংয়ে। ফিফটি করেছিলেন সেদিন। অনেকক্ষণ ছিলেন উইকেটে। উনি তো কলকাতার, তাই বাংলা ভালোই বোঝেন।

আমাদের রাজ ভাই অথবা রফিক ভাইয়ের একজন বোলিং করছিলেন। তখন আমি তাকে বলেছিলাম, দাদা, আপনি এত মারছেন কেন? আমরা আপনার ছোট ভাই না? এত মারলে হবে? একটু ছাড়-টাড় দেন। তখন গাঙ্গুলি জবাবে বললেন, না, না! তোরা আর ছোট নেই। অনেক বড় হয়ে গেছিস। তোদেরকে ছাড় দেয়া যাবে না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর