করোনাভাইরাসের অ্যান্টিবডি আবিষ্কার করল ইসরাইল

ইসরাইল দাবি করছে তারা করোনাভাইরাস এর অ্যান্টিবডি আবিষ্কার করেছে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট্ট জানিয়েছেন, দেশের প্রধান জীবাণু গবেষণা ইনস্টিটিউট দ্যা ইসরাইল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চের (আইআইবিআর) বিজ্ঞানীরা এই বিরাট সাফল্য অর্জন করেছেন।

বলা হয়েছে, গবেষকরা অ্যান্টিবডি তৈরির প্রথম পর্বের কাজ শেষে করোনার সম্ভাব্য এই চিকিৎসা পদ্ধতির প্যাটেন্ট এবং গণহারে উৎপাদনের প্রক্রিয়া শুরু করেছেন।

সোমবার (৪ মে) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত ইসরায়েলের প্রধান বেনেট্ট ওই জীবাণু গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে যান।

এই গবেষণাগারকে করোনার ভ্যাকসিন তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বলে জানান তিনি।

এসময় তিনি বলেন, “আমি আইআইবিআর-এর কর্মীদের নিয়ে গর্বিত। ইহুদী সৃজনশীলতা এবং বুদ্ধিমত্বায় এই অসাধারণ অর্জন বয়ে নিয়ে এসেছে।”

গত মার্চে ইসরাইলি দৈনিক হারেৎজ দেশটির মেডিক্যাল সূত্রগুলোর বরাত দিয়ে জানায়, ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ভাইরাসটির জৈবিক প্রক্রিয়া এবং গুণাবলী বোঝার ক্ষেত্রে চিকিৎসার সক্ষমতা, সংক্রমিতদের শরীরে অ্যান্টিবডি উৎপাদন এবং একটি ভ্যাকসিন তৈরির ব্যাপারে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। এবার আরো বড় অগ্রগতির খবর দিলো দেশটির কর্তৃপক্ষ।

বর্তমানে প্রধান জীবাণু গবেষণা ইনস্টিটিউট দ্যা ইসরাইল ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল রিসার্চের (আইআইবিআর) এর এই প্রতিষ্ঠানটির অন্তত ৫০ জন গবেষক এবং বিজ্ঞানী করোনার ভ্যাকসিন তৈরিতে কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর