করোনায় ৮ বিভাগে কত আক্রান্ত দেখে নিন

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। এরপর দিন দিন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দেশের সবগুলো বিভাগেই করোনায় আক্রান্ত রোগী রয়েছে। তবে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত রোগী ঢাকা বিভাগে এবং সবচেয়ে কম রাজশাহী বিভাগে।

শনিবার (২ মে) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টার হিসাবে অনুযায়ী ঢাকা বিভাগের সবচেয়ে বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে রয়েছে চট্টগ্রাম বিভাগে ৪ দশমিক ৬ শতাংশ, সিলেটে ১ দশমিক ৫৭ শতাংশ, রংপুরে ১ দশমিক ৮ শতাংশ, খুলনায় ২ দশমিক ২০ শতাংশ, ময়মনসিংহে ৩ দশমিক ৭১, বরিশালে ১ দশমিক ৬৯ শতাংশ ও রাজশাহী বিভাগে ১ দশমিক ৫৩ শতাংশ।’

তিনি আরো বলেন, ‘প্রতিনিয়ত আমরা বলে যাচ্ছি, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় হলো সামজিক দূরত্ব বজায় রাখা। এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সবসময় বলছে। আমরা যদি সামাজিক দূরত্ব বজায় রাখতে পারি, তাহলে অনেকটা নিরাপদ থাকবো। যদি নিয়মিত হাত ধুই, কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান পানি দিয়ে বারবার হাত ধুই তাহলে আমার এই সংক্রমণকে প্রতিরোধ করতে পারবো।

স্বাস্থ্য বিধি মেনে হাঁচি, কাশি মুখ ঢেকে দেই, কাপড় বা টিস্যু ব্যবহার করে হাঁচি, কাশি দেই তারপর এটা যথাযথভাবে ফেলে দেই তাহলে আমরা এ ভাইরাস প্রতিরোধ করতে পারবো। কারণ এই হাঁচি, কাশির মাধ্যমে এই রোগটি খুব দ্রুত ছাড়ায়। কাজেই এ বিষয়ে আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর