করোনা মহামারী আরো ২ বছর অব্যাহত থাকবে : মার্কিন গবেষণা

করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস। করোনা মহামারীর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে গোটা বিশ্ব। বেশ কয়েকটি দেশ মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

এই মহামারী আরো ২ বছর অব্যাহত থাকবে বলে হুশিয়ারি দিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। বিশ্বের অধিকাংশ জনসংখ্যা নিরাপদ না হওয়া পর্যন্ত তা নিয়ন্ত্রণে আসবে না বলে জানিয়েছেন তারা। করোনার উৎসস্থল যুক্তরাষ্ট্রের বেশ কয়েক জন বিশেষজ্ঞ এ নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছেন।

তারা বলেন, এই মহামারীর ব্যাপ্তি আরও অন্তত ১৮ থেকে ২৪ মাস থাকবে। এ সময়ে টিকা কিংবা অন্য কোনো উপায়ে জনগোষ্ঠীর যথেষ্ট বড় অংশটি ধীরে ধীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবে। মিনেসোটা বিশ্ববিদ্যালয় ও সংক্রামক রোগ গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা এই প্রতিবেদনটি তৈরি করেছেন।

তারা বলেন, কোভিড-১৯ রোগের জন্য দায়ী অতি সংক্রমণশীল করোনাভাইরাসের বিস্তার আগামী দুই বছর অব্যাহত থাকবে। মানব সম্প্রদায়ের ৬০ থেকে ৭০ শতাংশের মধ্যে প্রতিরোধ ক্ষমতা তৈরি না-হওয়া পর্যন্ত ভাইরাসের বিস্তার বন্ধ হবে না।

প্রতিবেদনে জানায়, মানবদেহে ভাইরাসটি দীর্ঘ সময় সুপ্ত থাকায়, উপসর্গহীন বিস্তারের সংখ্যা বাড়ায় এবং ‘আর নট (Ro)’ উচ্চমাত্রায় থাকায় ফ্লু’র চেয়েও কোভিড-১৯ রোগ দ্রুত ছড়িয়ে পড়তে পারছে।

এখানে ‘আর নট’ বলতে মৌলিক জনন সংখ্যা বোঝাচ্ছে। রোগটি সংক্রমণের প্রাথমিক পর্যায়ে কোনও জনসমষ্টি বা সম্প্রদায়ের সব ব্যক্তি যখন সংক্রমিত হবার ঝুঁকিতে থাকে, তখন একজন সংক্রমিত ব্যক্তির থেকে সরাসরি আরও কত জন ব্যক্তি আক্রান্ত হতে পারে, সেই সংখ্যার প্রত্যাশিত গড় মানকে বোঝায় আর নট কিংবা আর জিরো।

তারা আরো বলেন, মহমারী যে শিগগিরই শেষ হচ্ছে না ও আগামী দুই বছরে নির্দিষ্ট সময় অন্তর অন্তর ভাইরাসটি পূর্ণশক্তি নিয়ে বিস্তার ঘটাতে পারে, সরকারের কাছ থেকে পাঠানো সংক্রমণ ঝুঁকি বার্তায় তা অন্তর্ভুক্ত করা দরকার।

যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক ইনস্টিটিউটের পরিচালক অ্যান্থনি ফাউসি চলতি সপ্তাহে বলেন, করোনা অতিসংক্রমণশীল ও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় আরেকটি তরঙ্গের মতো তার আরেকটি প্রবাহ ফিরে আসা অপরিহার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর