জেলেদের জালে বিরল প্রজাতির “হাউস মাছ”

চাঁদপুরে জেলেদের জালে ধরা পড়েছে বিশাল আকৃতির একটি হাউস মাছ। শনিবার বিকালে সদর উপজেলার পদ্মা নদীর লক্ষ্মীরচর এলাকায় জেলেদের জালে বিরল প্রজাতির সামুদ্রিক এই মাছটি ধরা পড়ে।

আবুল বাশার নামে একজেলে তার দলবল নিয়ে নদীতে যান ইলিশ শিকার করতে। নদীতে জাল ফেলার অনেক্ষন পর তা উঠানোর সময় হাউস মাছটি দেখতে পান। প্রায় ৫ মণ ওজনের মাছটি ডাঙায় নিয়ে আসলে তা দেখতে শত শত মানুষ ভিড় করেন। পরে চাঁদপুর বড়স্টেশন মাছের আড়তে নিয়ে আসা হলে মনসুর আহমেদ বন্দুকসী নামে এক ব্যবসায়ী ৪০ হাজার টাকায় কিনে নেন।

দেশের বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও গবেষক ড. আনিছুর রহমান এই মাছ সম্পর্কে জানান, “সমুদ্রে বিচরণ করা এই মাছটিকে স্থানীয় ভাষায় হাউস মাছ বলা হলেও এটির বৈজ্ঞানিক নাম হচ্ছে, রে ফিন ফিশ অথবা স্টিং ফিশ। প্রোটিন, ফ্যাট, ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ হওয়ায় এই মাছের ব্যাপক চাহিদা রয়েছে। মাছটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়া বেশ সুস্বাদু।”

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, নদী শান্ত থাকার কারণে সমুদ্র ছেড়ে এই মাছটি দীর্ঘ পথ পাড়ি দিয়ে চাঁদপুরে পৌঁছে গেছে। তবে বিরল প্রজাতির এই মাছ এখানে ছুটে আসার নতুন কোনো ঘটনা নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর