দেশের মানুষ জানে,বন্যা কীভাবে মোকাবিলা করতে হয়: তথ্যমন্ত্রী

চলতি বন্যা পরিস্থিতি নিয়ে জাতিসংঘের পূর্ভাবাস আমাদের প্রয়োজন নেই। বরং যারা এ দুর্যোগের সঙ্গে পরিচিত নয় তাদের জন্য সহায়ক হবে। কারণ দেশের মানুষ জানে,বন্যা কীভাবে মোকাবিলা করতে হয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ বছর বিশ্বে বন্যা দীর্ঘায়িত হবে বলে আশঙ্কা জানিয়েছে তারা। এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, আমরা বন্যা নিয়ে বসবাস করি।বন্যা আমাদের নিত্যসঙ্গী। বরং আমাদের কাছ থেকে অনেকে শিখতে পারে।

করোনা প্রতিরোধ ও বন্যা পরিস্থিতি নিয়ে মির্জা ফখরুলের বক্তব্যের জবাবে তিনি বলেন, ফখরুল ইসলাম আলমগীর সাহেব প্রতিনিয়তই একই ধরনের কথা বলেন। একই বাঁশি বহুদিন ধরে বাজাচ্ছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে, করোনায় মৃত্যুর হার পৃথিবীর যে কয়টি দেশে কম তাদের মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ। এমনকি ভারত, পাকিস্তানের চেয়েও বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার কম। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণে।

তিনি আরো বলেন, ‘ফখরুল সাহেবরা যখন ক্ষমতায় ছিলেন, তখন তারা সঠিকভাবে কোনো দুর্যোগ মোকাবিলা করতে পারেননি। ১৯৯১ সালে ঘূর্ণিঝড়ে তাদের ব্যর্থতা দেখেছি। তাদের সিদ্ধান্তহীনতা ও ঘূর্ণিঝড়ের পর সঠিক কার্যক্রমের অভাবের কারণে লাখ লাখ মানুষ মারা গিয়েছিল। হাজার হাজার কোটি টাকার সম্পদহানি হয়েছিল। ২০০৪ সালে বন্যায় দেশের মানুষ অনাহারে মারা গেছে। তারা যখনই ক্ষমতায় ছিলো, কখনোই দুর্যোগ সঠিকভাবে মোকাবিলা করতে পারেনি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ খবর